প্রকৃতি Nature

 

 আমি গর্জে উঠেছি বৈশাখী গাম্ভীর্য গগন পানে চেয়ে

 ভরা যৌবন- জ্যৈষ্ঠে অরন্যের প্রকৃত টইটুম্বুর রুপটি দেখে

 শীতল হয়েছি , আষাঢ় গগন চিরে অশ্রু কান্না দেখে

 আমি শাওনের অঝোর ধারায় স্বীয় জনকে সিক্ত  করেছি 

 ভরা ভাদ্রে ,নীলাম্বরীর স্ব-শরীর দেখে নিজাকে রাঙিয়েছি

 আর  কি না-

 আশ্বিনে বসুন্ধরায় পদ্মের বিচরন দেখে  আবেগাপ্লুত হয়েছি

 এই কার্তিকেই দুবলোর ডগায় মুক্তোদানার সাক্ষাত পেয়েছি

 আমি অগ্রানে প্রকৃত নাড়া -বীজের স্বাদ পেয়েছি

 দেখেছি নবান্ন -

আমি পৌষে হিমবাহের চুইয়ে পড়া রস আস্বাদন করেছি

 আর মাঘঅ, পল্লীর কোলে সকল-সাজে তাপদাহের উৎসব দেখেছি

আমি শুনেছি ফাগুনে আগুন লাগা শিমুল মনে কোকিলদের কুঞ্জরন

ভরা চৈত্রে , পাতা ঝরা রোধে কাকডাকা এক পশলা বৃষ্টির আবরণ

                                                                           

                                                                                                                                                      ভালোবাসার নিয়মটা এমনই, ছড়িয়ে দিলে ফিরে আসবেই। সেই বিশ্বাসে এগিয়ে চলা আপনাদের ভালোবাসা

      

                                                                                                                 আবু হানিফ